শেষ রাসের উৎসব, মাঠ জুড়ে এখন আবর্জনার স্তুপ 

মাঠের চারদিকে থাকা ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষ। মাঠ পরিষ্কার করতে পুরসভার পাশাপাশি এবার মাঠে নেমেছে এনসিসি ক্যাডেটরা

শেষ রাসের উৎসব, মাঠ জুড়ে এখন আবর্জনার স্তুপ 

ট্রাইব টিভি ডিজিটাল: দিন কয়েক আগেই শেষ হয়েছে কোচবিহারের রাসমেলা। কুড়ি দিন ব্যপী এই মেলা চললেও সেভাবে পরিষ্কার হয়নি মেলার মাঠ। মাঠের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আবর্জনা স্তুপ। স্বাভাবিকভাবেই পরিবেশ দূষিত হওয়ার আশঙ্কা করছেন অনেকেই। এই অবস্থায় দুর্গন্ধ ও আবর্জনায় নাজেহাল হয়ে উঠেছে রাস মেলার মাঠের চারদিকে থাকা ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষ। মাঠ পরিষ্কার করতে পুরসভার পাশাপাশি এবার মাঠে নেমেছে এনসিসি ক্যাডেটরা।

এনসিসির পক্ষ থেকে পৌরসভার কাছে আবেদন করে মেলার মাঠকে স্বেচ্ছায় পরিস্কার করার কথা বলা হয়েছে। পৌরসভার পক্ষ থেকে সেই আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যে তাদের অনুমতি যেমন দেওয়া হয়েছে তেমনি তাদের মাস্ক ও স্যানিটাইজার দেওয়া হবে। মেলার মাঠ পরিষ্কার নিয়ে কোচবিহার পৌরসভার পৌরপতি রবীন্দ্রনাথ ঘোষ জানান, 'সার্কাস নাগরদোলা তারা তাদের জিনিসগুলো এখনও পর্যন্ত নিয়ে যায়নি। তাই তাঁরা তাঁদের জিনিসগুলি নিয়ে চলে গেলে মাঠ পরিষ্কারের কাজ শুরু হবে। এই মাঠ পরিষ্কারের কাজে পুরসভার কর্মীদের পাশাপাশি আগামীকাল থেকে এনসিসির ক্যাডেটরাও স্বেচ্ছাশ্রম দিয়ে মাঠকে পরিষ্কার করে তুলবে। মাঠ পরিষ্কার হয়ে উঠলে চারদিকের ড্রেনে ফিনাইল এবং ব্লিচিং পাউডার যেমন দেওয়া হবে তেমনি কোনরকম যাতে নোংরা না থাকে সেটাও দেখা হবে'। 

পাশাপাশি এদিন তিনি আরও জানান, রাস মেলায় প্লাস্টিক বর্জনের ডাক দেওয়া হয়েছিল ঠিকই তবে আমরা সেটা করতে পারিনি। এটা দুর্ভাগ্যজনক। তবে ইতিমধ্যে পরিষ্কার কাজ শুরু হয়েছে দ্রুত মাঠকে উপযুক্ত করে তোলা হবে।